নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্টে বাংলাদেশকে নেতৃত্ব দেবেন শান্ত

“লিটনকে এক মাসের জন্য ছুটি দেওয়া হয়েছে, দুই টেস্টের জন্য তিনি পাওয়া যাচ্ছে না।

জুনে ঢাকায় আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে অধিনায়ক লিটন দাসকে এক মাসের জন্য পিতৃত্বকালীন ছুটি দেওয়ার পর নাজমুল হোসেন শান্তকে উন্নীত করা হয়েছিল। লিটনের স্থলাভিষিক্ত হওয়া সাকিব আল হাসান আঙুল ভাঙার কারণে আউট হয়েছেন।

সর্বোপরি:

নাজমুল হোসেন শান্ত এখন পর্যন্ত ২৩টি টেস্ট খেলেছেন, এবং চারটি সেঞ্চুরি সহ ২৯.৮৩ গড়, কিন্তু এর আগে ফরম্যাটে বাংলাদেশকে নেতৃত্ব দেননি। তিনি অবশ্য তিনটি ওয়ানডেতে তাদের অধিনায়কত্ব করেছেন, যার মধ্যে ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপে দুবার যখন সাকিব ভারত ও অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলায় চোট পেয়ে বাইরে ছিলেন।

আগামী মাসে বাংলাদেশ ভার্সেস নিউজিল্যান্ডে সিরিজের জন্য ওয়ানডে অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে সাকিবের আশু ভবিষ্যৎ

আঙুলের চোট অবশ্যই আছে, এছাড়াও বিশ্বকাপের আগে টিভি সাক্ষাৎকার ছিল, যেখানে তিনি তার অবসরের পরিকল্পনার রূপরেখা দিয়েছিলেন। ইউনূস বলেছেন যে বিসিবি বিশ্বকাপের পর তার অধিনায়কত্ব ছাড়ার পরিকল্পনার কথা সরাসরি শোনেনি।

তামিম ইকবাল, যিনি নাটকীয় ঘটনার পর বিশ্বকাপ মিস করেছেন, ইউনুস বলেছেন যে ২২শে নভেম্বর বিসিবি খেলোয়াড়ের সাথে দেখা করবে। সেপ্টেম্বরে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের পর থেকে তামিম মাঠের বাইরে ছিলেন।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস জানিয়েছেন, ২৮ শে নভেম্বর নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে বাংলাদেশের নেতৃত্ব দেবেন টপ অর্ডার ব্যাটার নাজমুল হোসেন শান্ত।

নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান চোটের কারণে মাঠের বাইরে এবং সহ-অধিনায়ক লিটন দাসকে এক মাসের ছুটি দেওয়া হয়েছে।

শনিবার মিরপুরে ইউনুস সাংবাদিকদের বলেন, লিটন দুই মাসের ছুটি চেয়েছিলেন। “আমরা তাকে এক মাসের ছুটি দিয়েছি। আমরা তাকে প্রথম টেস্ট খেলতে বলেছি। কিন্তু সে চায়

শান্ত এবং তার টেস্ট খেলা:

নাজমুল হোসেন  শান্ত ২৩টি টেস্ট খেলেছেন এবং চারটি সেঞ্চুরি করেছেন। সাকিব চোটের কারণে ভারত ও অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলা থেকে ছিটকে গেলে বিশ্বকাপে দুটি ম্যাচ সহ তিনি এর আগে তিনটি ওয়ানডেতে বাংলাদেশের নেতৃত্ব দিয়েছেন।

২৫ বছর বয়সী এই বাঁহাতি ১৩তম ক্রিকেটার হিসেবে টেস্টে বাংলাদেশের অধিনায়কত্ব করবেন।

নির্বাচকরা বাঁহাতি স্পিনার হাসান মোরাদকে তার প্রথম-শ্রেণীর ক্যারিয়ারে দুর্দান্ত শুরু করার পর টেস্টে ডাকেন। চা-এর হয়ে অভিষেকের পর থেকে তিনি ২৫ ম্যাচে ১২১ উইকেট নিয়েছেন

চোটপ্রাপ্ত অধিনায়ক সাকিব আল হাসানের অনুপস্থিতিতে এবং সহ-অধিনায়ক লিটন কুমার দাসের এক মাসের ছুটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে আসন্ন দুই ম্যাচের টেস্ট সিরিজে বাংলাদেশ দলকে নেতৃত্ব দেবেন ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত।

সিরিজের প্রথম ম্যাচটি ২৮ শে নভেম্বর সিলেটের সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে এবং দ্বিতীয় ম্যাচটি ৬ ডিসেম্বর মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে বলে স্থানীয় সংবাদ পোর্টালগুলো জানিয়েছে

বাংলাদেশের বিপক্ষে দুই টেস্টের সিরিজের জন্য নিউজিল্যান্ডের স্কোয়াডে আহত ম্যাট হেনরির জায়গায় নিউজিল্যান্ডের বাঁ-হাতি ফাস্ট বোলার নেইল ওয়াগনারকে নেওয়া হয়েছে।

নিউজিল্যান্ডের বিপক্ষে শান্ত:

নাজমুল হোসেন শান্ত নিউজিল্যান্ডের বিপক্ষে তাদের দুই ম্যাচের টেস্ট সিরিজে বাংলাদেশকে নেতৃত্ব দেবেন কারণ তারা বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ খেলোয়াড় ছাড়াই একটি দল ঘোষণা করেছে।

নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান বিশ্বকাপ চলাকালীন ভঙ্গুর আঙুলে সিরিজ থেকে ছিটকে যাওয়ার পর শান্তকে অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হয়।

জুনে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে বাংলাদেশের নেতৃত্ব দেওয়া লিটন দাসকে এক মাসের জন্য পিতৃত্বকালীন ছুটি দেওয়া হয়েছিল।

ওপেনার তামিম ইকবাল সিরিজ বাদ দিয়েছেন। হাঁটুতে অস্ত্রোপচারের পর পুনর্বাসনে রয়েছেন পেসার এবাদত হোসেন এবং বিশ্বকাপের সময় পেশী ছিঁড়ে যাওয়ায় সহকর্মী পেসার তাসকিন আহমেদকে বিশ্রাম দেওয়া হয়েছে।

বিসিবি ক্রিকেট

বিসিবি ক্রিকেট অপারেশন্স প্রধান জালাল ইউনুস বলেছেন, “আমরা লিটনকে অন্তত দ্বিতীয় টেস্টে দলের নেতৃত্ব দেওয়ার জন্য অনুরোধ করেছিলাম কিন্তু তিনি পুরো সিরিজের জন্য দূরে থাকার জন্য জোর দিয়েছিলেন।” তাই এই দুই টেস্টে দলকে নেতৃত্ব দেবেন নাজমুল হোসেন শান্ত।

তিনি (লিটন) এক মাসের জন্য ছুটি চেয়েছিলেন এবং দুই টেস্ট খেলতে চাননি কারণ তিনি তার পরিবারকে সময় দিতে চেয়েছিলেন। আমরা এটা মঞ্জুর করেছি কারণ আমরা কোনো খেলোয়াড়কে খেলার জন্য চাপ দিতে পারি না,” বলেন ইউনুস। “আমরা চেয়েছিলাম সে দ্বিতীয় টেস্ট খেলুক কিন্তু সে জোর দিয়েছিল যে সে তার পরিবারকে এক মাস সময় দিতে চায়।

“যদি কিছু ক্রিকেটার খেলতে না চায়, সেক্ষেত্রে আপনি তাকে জাতীয় দলে রাখতে পারবেন না কারণ পেশাদারিত্ব হৃদয় থেকে আসা দরকার যে ‘আমি আমার দেশের হয়ে খেলতে চাই’ এবং তাকে অবশ্যই জানতে হবে যে সে উপলব্ধ আছে কিনা। না,” তিনি যোগ করেছেন।

প্রতিবেদনে যোগ করা হয়েছে যে লিটন তার নবজাতক শিশু এবং তার মায়ের সাথে সময় কাটাতে চেয়েছিলেন, ভারতে ওডিআই বিশ্বকাপের সময় তাদের থেকে দূরে সময় কাটিয়েছিলেন।

নির্বাচকরা বাঁহাতি স্পিনার হাসান মোরাদকে তার প্রথম-শ্রেণীর ক্যারিয়ারে দুর্দান্ত শুরু করার পর টেস্ট দলে ডাকেন। ২০২১ সালে চট্টগ্রাম বিভাগের হয়ে অভিষেকের পর থেকে তিনি ২৫ ম্যাচে ১২১ উইকেট নিয়েছেন।

টপ অর্ডার ব্যাটস শাহাদাত হোসেন এবং পেস বোলার হাসান মাহমুদ স্কোয়াডে অন্য আনক্যাপড খেলোয়াড়।

প্রথম টেস্টটি ২৮ নভেম্বর সিলেটে এবং দ্বিতীয় টেস্ট শুরু হবে ৬ ডিসেম্বর মিরপুরে। টেস্টটি ২০২৩-২৫ ​​চক্রে বাংলাদেশের জন্য প্রথম WTC সিরিজ।

সাকিব আল হাসান আঘাত : ২০২৩ বিশ্বকাপে

২০২৩ বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে তাদের ইনিংসের সময় বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান তার বাম তর্জনীতে ফ্র্যাকচারের শিকার হয়েছিলেন। তার মেডিকেল ফলাফল পর্যালোচনা করে, বিসিবি ঘোষণা করেছে যে পুনেতে অস্ট্রেলিয়ার বিপক্ষে তাদের শেষ লিগের খেলা থেকে তাকে বাদ দেওয়া হবে।

পরিশেষে বলা যায়, সাকিব পুনর্বাসনের অধীনে রয়েছেন এবং সুস্থ হতে তিন থেকে চার সপ্তাহ সময় লাগবে। এই উপলক্ষ্যে বিসিবি সিদ্ধান্ত নিয়েছে যে বাংলাদেশ ভার্সাস নিউজিল্যান্ড আসন্ন টেস্ট সিরিজে শান্তকে নেতৃত্ব দেবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Cricket Betting Sites
100% Sports Welcome Bonus
100% Bonus Up to ₹5,000
5% Sports Cashback
Sign up and get ₹ 777 free Credit
Welcome Bonus Available with minimum deposit R$20